প্রত্যাশা

বিশ্বকাপ ক্রিকেট / নববর্ষ (এপ্রিল ২০১১)

M.A. Mazed
  • ১৫
  • 0
  • ১৩৯
কলেজের প্রথম বর্ষের ছাত্র,রুমেল। আজ একটু দেরি করে মেসে ফিরেছে । সারাদিন বন্ধুদের নিয়ে কেনাকাটা করেছে । নিউ মার্কেট থেকে বৈশাখী পাঞ্জাবী কেনা হয়েছে । কাল পহেলা বৈশাখ । এবারের দিনটাকে কোনভাবে মাটি হতে দেয়া যাবেনা। সারাদিন বন্ধুদের নিয়ে কেনাকাটা করেছে আর এর ফাকে ফাকে ঠিক করে নিয়েছে আগামী কালের শিডিউল । ভোরে ঘুম থেকে উঠে গোসল করে নেয়া , নতুন পাঞ্জাবী পরে বাসা থেকে বের হওয়া । শাহবাগের মোড়ে সবাই মিলিত হয়ে রমনার বটমূলের উদ্দেশে যাত্রা করা । পহেলা বৈশাখের গান গেয়ে নতুন বছরকে বরণ করে নেয়া । এর পর সবাই মিলে পান্তা-ইলিশ খাওয়া ইত্যাদি ইত্যাদি ।
এখন রাত দশটা বাজে ,শরীরটা বেশ ক্লান্ত মনে হচ্ছে । শরীরটাকে বিছানার উপরে শুয়ে দিয়ে অনেকটা নিয়ন্ত্রণহীন ভাবে হতাশ ভঙ্গিতে শুয়ে আছে। একটু পরে (দুই ঘণ্টা পরে) শুরু হতে যাচ্ছে নতুন একটি বছর, নতুন একটি সময়, নতুন একটি স্বপ্ন। কাল থেকে সবকিছু নতুন করে হিসেব শুরু হবে । হিসেবের কথা আসতেই নিজের জীবনের হিসেবের দিকে মন পড়ল । জীবন থেকে বিদায় নিচ্ছে আরও একটি বছর । রুমেলের বয়স সতের । অনেক গুলো বছর তার কাছ থেকে এমনি করে বিদায় নিয়েছে । কখনো মনে কোনো অনুভূতি কাজ করেনি । এবারই প্রথম হিসেব নিকাশের প্রতি মন পড়েছে । নিজেকে আরও একটু পরিপক্ব মনে হচ্ছে । যে বছরটি একটু পরে শেষ হয়ে যাবে সেই বছরটির প্রতিটি মুহূর্তে কি পেলাম আর কি হারালাম, সবকিছুই চোখের সামনে ভেসে উঠছে । ভেসে উঠছে ছোটবেলা থেকে এই পর্যন্ত অতীত হয়ে যাওয়া সবকিছু । বাবা-মায়ের সাথে সময় কাটানো । সারাদিন বন্ধুদের সাথে ঘুরে বেড়ানো । মা-বাবার কথার অবাধ্য হওয়া । ইচ্ছে মত মিথ্যা কথা বলা । স্যারের কাছে পড়া না শেখার নামে মিথ্যা নানা অজুহাত দেখানো । কথা দিয়ে কথা না রাখা ,তুচ্ছ কারণে ঝগড়ায় জড়ানো । কথায় কথায় মিথ্যা বলা, কোন কিছুকে সিরিয়াসলি না নেওয়া । বাস্তব, সত্য ও আদর্শ জীবন থেকে নিজে কতটা বিচ্যুত ,তা আজ কেমন জানি খতিয়ে দেখতে ইচ্ছে হচ্ছে । পরিবার ,সমাজ সর্বোপরি দেশের প্রতি নিজের কতটুকু দায়িত্ব ছিল ,আছে এবং তার কতটুকু পালন করেছি, সবকিছুই আজ চোখের সামনে ভাসছে ।
আজ হঠাৎ মনে পড়ল , কয়দিন আগে রিক্সাওয়ালা কয় টাকা বেশি চাওয়াতে তার প্রতি রেগে উঠা, বয়স্ক লোকটাকে কটু কথা শুনিয়ে দেওয়া। আজ মনে হচ্ছে কথা গুলো অন্যভাবে বুঝিয়ে বলা যেত । আজ হিসেব করতে ইচ্ছে হচ্ছে, আমার কথা ও কাজে কতজন কষ্ট পেল আর কত জন খুশি হল । কতটুকু কাজই বা ন্যায় সম্মত করেছি ? বিরাট এই পৃথিবীতে আমার প্রয়োজনীয়তাই বা কতটুকু দেখাতে পেরেছি?
আজ বাড়ির কথা খুব মনে পড়ছে । পিতা-মাতা কত কষ্ট করে শহরে পড়ালেখার জন্য পাঠাল , কত কষ্ট করেই না খরচ জোগাড় করে যাচ্ছে। আমি তার কতটুকু সঠিক ব্যবহার করেছি ? তাদের কাছ থেকে দূরে আছি, তাদের প্রতি দায়িত্ববোধ আজ পীড়া দেয় । আশেপাশের পরিবেশের কাছে নিজেকে কেমন জানি দোষী মনে হচ্ছে ।
রাত বারটা বাজতে ৫ মিনিটের মত বাকি । পাশের সিঁড়ি থেকে আওয়াজ শুনতে পাচ্ছি, অনেকে তাড়াহুড়ো করে ছাদে যাচ্ছে , নতুন বছরের সূচনা ঘটাতে । আমিও ছাদে গিয়ে এককোণায় দাড়িয়ে আছি অনেকটা অপরাধীর মত । বিশাল আকাশের দিকে চেয়ে আছি । নিজের ভিতর একটু পরিবর্তন লক্ষ্য করছি । ভিতর থেকে বিবেক আমাকে তাড়া দিচ্ছে প্রতিজ্ঞা বদ্ধ হতে । সোজা হয়ে বুক টান টান করে দাড়িয়ে দু'চোখ বন্ধ করি । ছোট বেলা থেকে জীবনের প্রতিটি মুহূর্ত খুব দ্রুত চোখের সামনে পুনরায় প্রতিফলিত হচ্ছে । বুকে একটু সাহস পাচ্ছি নতুন দিনের শপথ নিতে । হঠাৎ চারপাশে আনন্দের শব্দ ,হাত তালি,আতস বাজির শব্দ আর আমার চোখে তখন পানি । ঝরঝরে পানি পড়ছে আজ । এই বছরটিও চলে গেল ,অতীত হল সব । প্রতিজ্ঞা করি নতুন দিনের প্রতিটা মুহূর্ত সুন্দরভাবে কাটানোর । রুটিন মাফিক চলার, কথায় ও কাজে মিল থাকবে । নিজের কথায় ও কাজে কেউ কষ্ট পাবেনা । আরও একটু দায়িত্ববান হব। সবকিছুর ব্যাপারে আরো একটু যত্নবান হব । মনোযোগ দিয়ে পড়ালেখা চালিয়ে যাব । একজন আদর্শ মানুষের মত করে নিজের জীবনটা শুরু করতে চাই.........।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এস, এম, ফজলুল হাসান অনেক ভালো লেখেছেন , ধন্যবাদ আপনাকে
নাজমুল হাসান নিরো লেখকের বক্তব্যকে সাধুবাদ জানাচ্ছি। এমনই হোক আমাদের সবার সংকল্প। কিন্তু প্রথমে গল্পটা তৃতীয় কেউ বর্ণনা করছিল পরে আত্ন-কাহিনীতে রূপান্তরিত হল কেন?
azmol ভালই লেগেছে.
মামুন ম. আজিজ লেখার টান ভালো বলতেই হবে কিনতু এটা কবিতার মধ্যে ্কেনো? গল্প তো এটা।
M.A. Mazed কেমনট করার জনর সবাইেক ধনরবাদ ।িবেশষ কের ওয়াছিম েক ধনরবাদ,েতামার িচন্তা অামােকই অনুপ্রািনত কেরেছ ,অােরা ভাল কের িলখবার ।
সূর্য শিক্ষনীয় অনেক উপাদান গল্পে রয়েছে। অনেক ধন্যবাদ লেখককে।
শাহেদুজ্জামান লিংকন আপনার এ প্রত্যাশা পূরণ হোক।

১৯ জানুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী